বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জেবিক গভর্ণরের সাক্ষাৎ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন জেবিক গভর্ণর  নবোমিৎসু হায়াসি। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থায়ন বিষয়ে আলোচনা করা হয়। 

বুধবার (৮ ফেব্রয়ারী) দুপুরে বাংলাদেশ সচিবালয়ে প্রতিমন্ত্রীর দপ্তরে জেবিক (Japan Bangk for International Cooperation (JBIC)-এর গভর্ণর নবোমিৎসু হায়াসি (Nobomitsu Hayashi) এ সাক্ষাৎ করেন।

এ সময়ে প্রতিমন্ত্রী গভর্ণরকে স্বাগত জানিয়ে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন। জি-টু-জি ছাড়াও অর্থলগ্নীকারি প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করা হচ্ছে। জাপানীজ কোম্পানিগুলোর বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে। জেবিক চলমান ও আগত প্রকল্পসমূহে অর্থায়ন করতে পারে। এসময় প্রতিমন্ত্রী ঋণ প্রদানের ক্ষেত্রে Grace Period রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন। 

জেবিকের গভর্ণর বাংলাদেশের সাথে আরও সুসম্পর্ক স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পারিক স্বার্থ সংরক্ষনে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন। প্রস্তাব দেয়া আছে। সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

উল্লেখ্য, বিবিয়ানা-৩,৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল  পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎ কেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে। আলোচনাকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার ও জেবিক-এর নয়া দিল্লি অফিসের চীপ রিপ্রেজেন্টেটিভ তোসিহিকো কুরিহারা (Toshihiko Kurihara) উপস্থিত ছিলেন।

Related posts:

সক্ষমতা ও চাহিদার সঙ্গে সমন্বয় না থাকায় গ্রিডে বিপর্যয়
রাশিয়ার তেল আমদানি বন্ধের প্রস্তাব ইউরোপীয় কমিশনের
গ্যাসের দাম ৩ টাকা ১১ পয়সা বাড়ানোর সুপারিশ
ঘুরে দাঁড়িয়েছে তেল, বেড়ে চলছে স্বর্ণের দাম
গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব
দিনে ৬৪৬ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন হয় ঢাকায়
জ্বালানির মূল্য নির্ধারণে প্রশাসনিক প্রতিকার না হলে উচ্চ আদালতে যাবে ক্যাব
৪০ হাজার অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে: সংসদে প্রতিমন্ত্রী
রাশিয়ার গ্যাসে নির্ভরশীলতা কমাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইইউ’র চুক্তি
৯টাকার গ্যাস ২০ টাকা করতে গণশুনানিঃ উচ্চমূল্যে স্পট মার্কেট থেকে কেনার বিরোধিতা ক্যাবের